শক্তি চট্টোপাধ্যায়ের আমি দেখি কবিতার বিষয়বস্তু আলোচনা

 


আমি দেখি

শক্তি চট্টোপাধ্যায়



'আমি দেখি' কবিতার বিষয়বস্তু :

'আমি দেখি' কবিতাটি শক্তি চট্টোপাধ্যায়ের লেখা। কবিতাটি কবির জীবন থেকে নেওয়া এক বিশেষ অনুভব। কবি শক্তি চট্টোপাধ্যায় নাগরিক কবি, তার জীবন ছিল মূলত কলকাতা কেন্দ্রিক। শহরের জন-কোলাহল, যানবাহনের উৎকট চিৎকার আর ধূসর আকাশ কবিকে হাঁফিয়ে তুলেছিল। এই ধোঁয়াশা থেকে মুক্তি পেতেই কবি সবুজের আহ্বান করেছেন। কবি 'আমি দেখি' বলতে দুচোখে সবুজের ছায়া দেখতে চেয়েছেন। এই কবিতায় কবির সবুজের ভাবনা একেবারে বাস্তবসম্মত। তিনি বিরাট কিছু কল্পনার বাড়াবাড়ি করেননি। তিনি জানেন এই কাঠখোট্টা শহরে সবুজের সমারোহ বলতে বাগান করা ছাড়া অন্য উপায় নেই। তাই তিনি শহরের অসুখ থেকে মুক্তি পেতে গাছ তুলে এনে বাগানে বসাতে বলেছেন। বহুদিন তিনি জঙ্গলে বেড়াতে যাওয়ার সুযোগ পাননি, এ নিয়ে তার বুকে দীর্ঘশ্বাস জমা আছে। আসলে কবি বলতে চেয়েছেন আমাদের চারপাশে যতই যান্ত্রিক হয়ে উঠুক না কেন ভালো থাকতে গেলে, সুস্থ থাকতে গেলে আমাদের শরীরে সুবজ দরকার, আর প্রতিটি মানুষের উচিত নিজের মতো করে মন প্রাণ ও পরিবেশকে সবুজ ছায়া ও মায়ায় ঘিরে রাখা।


Comments