শাশ্বতী কবিতার গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

 



সুধীন্দ্রনাথ দত্তের 'শাশ্বতী'

কবিতার সবচেয়ে গুরুত্বপূর্ণ চারটি

তাৎপর্য মূলক প্রশ্ন উত্তর

                    

১. 'একবেণী হিয়া ছাড়ে না মলিন কাঁথা' - তাৎপর্য লেখো।

উঃ) প্রাচীনকালে বিরহিণী নায়িকাগণ নায়কের প্রেম থেকে বঞ্চিত হয়ে একবেণী করে চুল বাঁধতেন। এখানে একবেণী হচ্ছে হৃদয় যা সেই সুমধুর একটি অতীত স্মৃতিকে অবলম্বন করে জৌলুষহীন ভাবে মলিন কাঁথায় শুয়ে কাঁদে। কবিও প্রেমিকার নিকট থেকে বঞ্চিত হলেও চিরন্তন প্রেমকে বিরহিনী নায়িকার একবেণীর মতো আঁকড়ে ধরে থাকতে চান।


২. "সে এসে সহসা হাত রেখেছিল হাতে,

চেয়েছিল মুখে সহজিয়া অনুরাগে," - তাৎপর্য লেখো।

উঃ) সমাপ্ত প্রায় বর্ষার কোন এক রাত্রে কবি প্রেয়সী তাঁর কাছে এসেছিল। এই হঠাৎ আসার মধ্যে, হাতের স্পর্শে ও মুখের দিকে তাকানোর মধ্যে এক অসঙ্কোচ পূর্বরাগ অনুরাগের চিত্র ফুটে উঠেছে। এখানে 'সহসা' শব্দটি বেশ তাৎপর্যপূর্ণ। এই শব্দটি প্রয়োগ করে কবি ইন্দ্রিয়ানুভূতির সূক্ষ্ম ব্যাপারটিকে স্পষ্ট করেছেন। হাতের স্পর্শ যা একইসঙ্গে প্রেমিকার হৃদয়কে প্রজ্জ্বলিত ও শিহরিত করে তুলেছে। অপ্রত্যাশিত অথচ আকাঙ্খিত যে ছোঁয়া ও ঘনিষ্ঠতা যার জন্য প্রেমিক কবি মন এতকাল প্রতীক্ষায় রত ছিল তা পেয়ে সে যেন ধন্য হয়েছে। তারপর চাহনিতে ছিল সহজিয়া অনুরাগ ও  অসঙ্কোচে আত্মসমর্পণ। এই ঢঙটি বৈষ্ণব সম্প্রদায়ের কথা মনে করিয়ে দেয়। বৈষ্ণব সম্প্রদায়ের একটি শাখার নাম যে সহজিয়া তা আমরা জানি। যাঁরা দেহ সাধনাকেই পরমতত্ত্ব বলে মনে করেন তাঁদের ধারণা দেহকে আশ্রয় করে তবেই দেহাতীত জগতে পৌঁছানো যায়। সহজিয়াদের ধারণা নাম রাগ থেকে লীলা রাগ, লীলারাগ থেকে প্রেমরাগ এবং সবশেষে প্রাপ্তিরাগ অর্থাৎ চরম আনন্দ লাভ ঘটে। সুধীন্দ্রনাথ এখানে তাঁর প্রেমের মধ্যে সেইরূপ দেহচেতনাকেও গুরুত্ব দিয়েছেন।



৩. ''স্বাতি মণিময় তারই প্রত্যভিষেকে।" - তাৎপর্য লেখো। স্বাতি শব্দটির অর্থ কী?

উঃ) 'শাশ্বতী' কবিতার শেষাংশে রয়েছে প্রেমের স্পর্শে বিস্তৃতি পাওয়া মনের প্রতিচ্ছবি। আজ তাই কবির কাছে নায়িকার শরীরে উপস্থিতি বড় নয়, কেননা কবির অন্তর উপলব্ধিতে সে আজ বিশ্বব্যাপীশরতের আগমনে প্রকৃতির আনন্দ উচ্ছ্বাসের ভাষা যে ফুল- তা যেন নায়িকার 'দেহ সৌরভ', শরতের ভরা নদী 'তার আবেগের প্রতিনিধি', অমল আকাশে তার হৃদয় উদ্ভাসিত হচ্ছে আর সেই হৃদয়ের আনন্দ অভ্যর্থনাতেই স্বাতি নক্ষত্র আরও উজ্জ্বল হয়ে উঠেছে।

'স্বাতি' শব্দটির অর্থ হলো পঞ্চদশ নক্ষত্র, সূর্যপত্নী বিশেষ।


৪. "স্মৃতিপিপীলিকা তাই পুঞ্জিত করে

আমার রন্ধ্রে মৃত মাধুরীর কণা"- তাৎপর্য লেখো।

উঃ) এক মহত্তর প্রেমের রূপ কবি আবিষ্কার করেছেন তাঁর নায়িকার মধ্যে। পিপীলিকা যেমন করে চিনির কণা সঞ্চয় করে কবি সেই ভাবে স্মৃতি সঞ্চয় করেছেন তবে তা মৃত মাধুরী বা মৃত মাধুর্যের কনা মাত্র কারণ তাঁর প্রেমিকা আর বর্তমানে কাছে নেই সে কেবলই স্মৃতি।



আলোচনায় : সীমা মিস


Comments